বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মালিকানা হাতে পেল বাংলাদেশ

থাইলস অ্যালেনিয়া স্পেস যা দেশের প্রথম ভূতাত্ত্বিক যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু- তৈরি করেছে, শুক্রবার তার ট্রান্সমিশন অপারেশন ম্যানেজমেন্ট বাংলাদেশকে হস্তান্তর করেছে। গতকাল সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) অফিসে একটি অনুষ্ঠানে ফিনকো-ইতালীয় মহাকাশ কোম্পানির প্রতিনিধিদল বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ জহুরুল হককে প্রাসঙ্গিক নথিতে হস্তান্তর করেন। 

সেখানে বিসিএসসিএলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সহ কার্যালয়ে বিটিআরসি চেয়ারম্যান ডঃ পোস্ট, টেলিযোগাযোগ তথ্য প্রযুক্তি মন্ত্রী মুস্তাফা জব্বার এবং বাংলাদেশে ফরাসি রাষ্ট্রদূত মেরি-এনিক বুর্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। থ্যালস অ্যালেনিয়া স্পে এই উপগ্রহটির ডিজাইন এবং নির্মাণ সম্পন্ন করে বাংলাদেশ এখন স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে, বঙ্গবন্ধু-১ এর মাধ্যমে 
আগে, বিসিএসএলএল বিদেশে স্যাটেলাইটের কার্যক্রমগুলি বাণিজ্যিকভাবে চালু করার জন্য পরামর্শদাতা হিসেবে থাই ফার্ম থ্যাকিকম পাবলিক লিমিটেড কোম্পানিকে নিযুক্ত করে। ১২ই মে যুক্তরাষ্ট্রের মহাকাশ ট্রান্সপোর্ট কোম্পানী স্পেসএক্সের কক্ষপথে তার প্রথম ভূতাত্ত্বিক যোগাযোগ স্যাটেলাইট চালু করে ৫৭ টি দেশের বিশিষ্ট স্পেস ক্লাবটিতে বাংলাদেশে প্রবেশ করে। স্যাটেলাইটটি স্পেসএক্সের আপগ্রেড ফ্যালকন ব্লক রকেটের সর্বশেষ সংস্করণটি কেপ কানাওয়ারের ঐতিহাসিক কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করে। 

দুটি স্থল স্টেশন - রাঙ্গামাটির বেতবুনিয়া গাজীপুরে জয়দেবপু - উপগ্রহ নিয়ন্ত্রণে স্থাপন করা হয়েছে।

Share this:

 
Copyright © Geek Bangladesh. Designed by OddThemes