মুশফিকের ডাবল সেঞ্চুরির রেকর্ড!

মুশফিকুর রহিম ইতিহাসে প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে দুই টেস্টে দুই শতকের সেঞ্চুরি করে। যা বাংলাদেশকে জিম্বাবুয়ের বিরুদ্ধে সোমবার ঢাকায় দ্বিতীয় টেস্টে শক্তিশালী করে তোলে। মুশফিকুরের অপরাজিত ২১৯ রানের হার না মানা দুর্দান্ত ইনিংসে বাংলাদেশকে প্রথম ইনিংসে ৭ উইকেটে ৫২৭ রানের বিশাল ব্যবধান এনে দেয়। আর দিন শেষে জিম্বাবুয়েকে আমন্ত্রণ জানিয়ে তাদের ২৫ রানেই ১ উইকেট তুলে নেয় বাংলাদেশ। 

তাইজুল ইসলাম ১৪ রানে হ্যামিল্টন মাসাকাদজাকে ফেরায়। বাংলাদেশের প্রথম ব্রেকথ্ররু প্রথম স্লিপে মেহদি হাসানের হাতে পৌঁছেছিল। ১-০ ব্যবধানে দুই ম্যাচের জিম্বাবুয়েকে সাত বছরের মধ্যে প্রথম টেস্ট সিরিজ জয়ের জন্য কমপক্ষে একটি ড্র প্রয়োজন। মুশফিকুর, যিনি প্রথম উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে দুটি ডাবল সেঞ্চুরি করেছেন। ৪২১ বল খেলে ১৮ টি চার একটি ছক্কা মারেন মুশফিকুর, সাকিব আল হাসানের টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর গড়ার রেকর্ডটি ছাড়িয়ে যান। 

২০১৭ সালে ওয়েলিংটনে নিউ জিল্যান্ডের বিপক্ষে সাকিবের ২১৭ রানের ইনিংসের রেকর্ডটি পার করার পরেই অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ড্রেসিংরুমে সামনে দাঁড়িয়ে ব্যাটসম্যানদের ড্রেসিং রুমে ডেকেছিলেন। মেহেদী হাসানের সঙ্গে অষ্টম উইকেটে ১৪৪ রানের জুটি গড়েন মুশফিকুর রহিম। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে নঈম ইসলামের সঙ্গে ১১৩ রান যোগ করা মুশফিকুরের আগের অষ্টম উইকেটের রেকর্ড ছিল। উদ্বোধনী দিনে তিনটি উইকেট দখল করে জারভিস ৩৬ রানে মাহমুদুল্লাহ ৪ রানে আরিফুল হককে সরিয়ে দেন তবে মুশফিকুর মেহেদী মিরাজ জিম্বাবুয়েকে বেশিক্ষণের জন্য নিস্তার নিতে দেননি। 

৩০৩/৫ আবার শুরুতে বাংলাদেশ প্রথম দিনেই সতর্কতার সাথে খেলতে শুরু করে প্রথম মুশফিকুর মাহমুদুল্লাহর প্রথম দশ ওভারে মাত্র ২২ রান নেন। মুশফিকুর, যিনি এখন টি টেস্ট সেঞ্চুরি করেছেন, সেঞ্চুরির প্রথম ইনিংসে ৫৬ বল খেলেছেন। 

এদিকে বোলার তেন্ডাই চাতারা যখন সকালের দিকে বল হাতে পৌঁছানোর সময় হ্যামস্ট্রিংয়ের ক্ষতির শিকার হন তখন জিম্বাবুয়ে একটি আঘাত পেয়েছিল। জিম্বাবুয়ে ক্রিকেট বলছে, চাতারা একটি সন্দেহভাজন কোয়ান্টাম পেশী স্ট্রেন ভোগ করেছে এবং ম্যাচ থেকে ছিটকে গেছে। সিলেটে জিম্বাবুয়ের বাংলাদেশের বিপক্ষে ১৫১ রানের জয়, তাদের পাঁচ বছরের মধ্যে এটাই প্রথম টেস্ট জয়!

Share this:

 
Copyright © Geek Bangladesh. Designed by OddThemes